কয়েক সেকেন্ডেই জেনে নিন আপনি করোনায় আক্রান্ত কি না?

বিশ্বব্যাপী আতঙ্ক ছড়াচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এরই মধ্যে বিশ্বের কমপক্ষে ৭৫ টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। এসব দেশে আতঙ্কে মানুষ এখন ঘর থেকেও বের হতে চান না। পুরো বিশ্বজুড়ে এই ভাইরাসকে ঘিরে আতঙ্ক বিরাজ করছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, কিছু নিয়ম মেনে চললেই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়। 

 

সে সঙ্গে ঘরে বসেই জানা যাবে কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত কি না। বিশেষজ্ঞরা বলছেন, এই ভাইরাসে কেউ আক্রান্ত হলে তার দেহে চিহ্ন বা লক্ষণ খুঁজে পেতে অনেকদিন সময় লেগে যায়। সাধারণত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে জ্বর কিংবা কাশি সমস্যা নিয়ে হাসপাতালে যাওয়ার আগেই তার ফুসফুসের ৫০ শতাংশ ফাইব্রোসিস তৈরি হয়ে যায়। তখন রোগীকে সুস্থ করা কঠিন হয়ে পড়ে। 

 

তাইওয়ানের বিশেষজ্ঞরা এমন একটি পদ্ধতি আবিষ্কার করেছেন যার মাধ্যমে একজন ব্যক্তি নিজে নিজে পরীক্ষা করতে পারবেন করোনা দ্বারা আক্রান্ত হয়েছেন কি না।প্রতিদিন সকালে উঠেই কয়েক সেকেন্ডের একটি পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে পারেন। পরীক্ষাটি হলো-  পরিচ্ছন্ন পরিবেশে লম্বা করে একটি শ্বাস নিন।  দশ সেকেন্ডের বেশি সময় ধরে তা আটকে রাখুন। এই সময়ের মধ্যে যদি আপনার কোনো কাশি না আসে, বুকে ব্যথা বা চাপ অনুভব না হয়, কোনো ধরনের অস্বস্তি না লাগে তার মানে আপনার ফুসফুসে কোনো ফাইব্রোসিস তৈরি হয়নি। এর মানে দাঁড়ায় আপনার ফুসফুসে কোনো ইনফেকশন হয়নি, আপনি সম্পূর্ণ ঝুঁকিমুক্ত আছেন।

 

জাপানের চিকিৎসকরা উপদেশ দিয়েছেন, করোনা থেকে বাঁচতে চেষ্টা করবেন গলা ও মুখের ভেতরটা যেন কখনো শুকনো না হয়ে যায়, ভেজা ভেজা থাকে। প্রতি পনেরো মিনিট অন্তর অন্তর এক চুমুক হলেও পানি পান করুন।কারণ, কোনোভাবে এই ভাইরাস আপনার মুখ দিয়ে শরীরে প্রবেশ করলেও সেটি পানির সঙ্গে পাকস্থলীতে চলে যাবে, আর পাকস্থলীর এসিড মুহূর্তেই সেই ভাইরাসকে মেরে ফেলবে। তাই পানি পান করুন। 



Comments




Write a new comment:




//