News Title: বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ছাড়াল

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। করোনার সার্বক্ষণিক তথ্য রাখা জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ৮টা নাগাদ করোনায় মৃত্যু ১০ লাখ ৮২৫ জনে দাঁড়িয়েছে। 

এছাড়া মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৩২ লাখ ৭৯ হাজার ৪৮৮ জন। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, করোনায় বিশ্বে মৃত্যু ১০ লাখের মধ্যে প্রায় অর্ধেক মারা গেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতে। 

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭১ লাখ ৪৮ হাজার ৯ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৫ হাজার ৬৯ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪৭ লাখ ৪৫ হাজার ৪৬৪ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪২ হাজার ৫৮ জনের।


End of Today's News

মানসিক চাপ কমাবে যেসব খাবার

মানসিক চাপ থেকে কেউই মুক্ত নন। সবারই কম বেশি মানসিক চাপ থাকে। অনেকে পাত্তা না দিয়ে এড়িয়ে যান, অনেকে আবার উদ্বিগ্ন হন নিজের এই সমস্যা নিয়ে। হাজারটা কাজের মাঝেও কিছু দুশ্চিন্তা আপনাকে পেয়ে বসতে পারে। সেখান থেকে আপনি আরও বেশি বিষণ্নতা, হতাশা কিংবা অস্থিরতায় ভুগতে পারেন। এটি এমন এক সমস্যা, যা এড়িয়ে গেলে আরও মারাত্মক আকারে দেখা দিতে পারে।

প্রতিদিনের খাবার কিছু পরিবর্তন এনে এই মানসিক চাপ অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে তা কোনো দুর্লভ খাবার নয়, বরং সবার ঘরেই থাকে এমনকিছু খাবার যোগ করতে হবে খাবারের তালিকায়। আর তাতেই মিলবে মানসিক চাপ থেকে মুক্তি।

ডিম: ডিমের উপকারিতার কথা নিশ্চয়ই অজানা নয়। ডিম প্রোটিন সমৃদ্ধ খাবার। তাছাড়া ভিটামিন ডি এবং নানা খনিজ থাকে ডিমে। এছাড়া ডিমে থাকা সেরোটোনিন আমাদের মেজাজ নিয়ন্ত্রণে রাখে। তবে ভাজা ডিমের চেয়ে সেদ্ধ ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো।

কুমড়োর বীজ: কুমড়োর বীজে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া মানসিক চাপ, উদ্বেগ কমাতেও কুমড়োর বীজ খুব উপকারী।

ডার্ক চকোলেট: ডার্ক চকোলেটে যে কোকো থাকে, তা আমাদের মন ভালো করে দেয়। পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড এই দুই যৌগ আমাদের মস্তিষ্কের কোশ সতেজ রাখতে সাহায্য করে, স্ট্রেস কমায়। তবে এক্ষেত্রে যে চকোলেটে ৭০ শতাংশ অথবা তার বেশি কোকো থাকে, সেটাই খান।

ক্যামোমিল: উদ্বেগ কমাতে খুব জনপ্রিয় খাবার ক্যামোমিল। অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ক্যামোমিল নির্যাস (ক্যামোমিল চা পান করা খুবই উপকারী) টানা আট সপ্তাহ পান করলে উদ্বেগ অনেকটাই কমে।

দই: বিষণ্নতা, হতাশা, উদ্বেগ ইত্যাদি সমস্যায় ভুগে থাকলে আপনার প্রতিদিনের খাবারে একবাটি দই যোগ করুন। সাম্প্রতিক এক সমীক্ষার ফলাফল বলছে, যদি টানা চার সপ্তাহ দিনে দু’বার দই খাওয়া যায় তবে মস্তিষ্ক অনেক বেশি কাজ করে।