মুখ থেকে হাত দূরে রাখবেন যেভাবে

পুরো বিশ্ব স্থবির হয়ে পড়েছে করোনা ভাইরাসের কারণে। ইতোমধ্যে ৭ হাজার ছাড়িয়েছে মৃতের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনায় সংক্রমিত ব্যক্তির কাশি-হাঁচির সময় বের হওয়া থুতু বা লালার মাধ্যমে এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে এটি ছড়িয়ে পড়ে। 

শ্বাস-প্রশ্বাসের ফোঁটাগুলো যদি আপনার হাত স্পর্শ করে আর সেই হাত যদি আপনার মুখ কিংবা চোখের স্পর্শে চলে যায় তাহলে এ ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারেন আপনিও। 

প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে অন্তত ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধোয়া জরুরি। সে সঙ্গে হাত থেকে নাক, কান ও চোখে দূরে রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এক সমীক্ষায় দেখা গেছে, মানুষ গড়ে প্রতি ঘণ্টায় ২৫ বার হাতের সাহায্যে মুখ স্পর্শ করে। 

মুখ, নাক ও চোখ থেকে হাত দূরে রাখার জন্য কিছু নিয়ম মানতে পারেন আপনি- 

১। মুখে হাত দেবেন না। কমপক্ষে ৩০ মিনিট মুখ স্পর্শ করার বদলে অন্য কিছু করার অভ্যাস করুন। 

২। অন্য কোনো কাজে হাত ব্যস্ত রাখুন। মনোরোগ বিশেষজ্ঞ লেয়া লিস বলেন, অবচেতন মনে নাক, মুখ বা চোখে হাত চলে যেতে পারে। তাই হাতকে অন্য কোনো কাজে ব্যস্ত রাখুন। 

৩। মুখ থেকে হাত দূরে রাখতে এমন কিছু ব্যবহার করুন যার ঘ্রাণ আপনার পছন্দ নয়। তাহলে দেখবেন, আপনার হাত মুখের কাছে গেলেও বারবার ফিরে আসবে। 

৪। ঘর থেকে বের হলে অনেক সময় নাক, মুখ ও চোখে হাত স্পর্শ করার প্রয়োজন পড়ে। এমন পরিস্থিতিতে সাবান দিয়ে ভালো করে হাত পরিষ্কার করে নিন। 

D/m